+880 1773366266
Like us!
SubsCribe Now
Follow us
Follow us

বেঁচে থাকার গান

Author : জয়নাল আবেদীন

List Price: Tk. 215

Tk. 161 You Save Tk. 54 (25%)

মধ্যবয়সী হতদরিদ্র বর্গাচাষি রহিম মিয়া ভীষণ অসংযমী মানুষ হিসেবে পরিচিত। স্ত্রী জুলেখাকে হরহামেশা গালাগাল দেয়া মানুষটা রমজান মাসে করে ফেলল ভীষণ পাগলামি এক কাজ।পুরো সমাজ তাকে ধিক্কার জানাল,তার সংযম বৃদ্ধির জন্য মসজিদে পর্যন্ত করা হলো মোনাজাত। সমাজের তৈরি করা আয়নায় রহিম মিয়া যে অবয়ব দেখানো হলো সেটাই কি চূড়ান্ত সত্য চিত্র, নাকি আয়না থেকে সিলভার প্রলেপ তুলে নিলে ওপাশে দেখা যায় তারচেয়েও কুৎসিত দৃশ্য? প্রমাণ হয়ে যাবে কে প্রকৃত সংযমী,কোথায় আছে সত্যিকারের 'সংযম? র‍্যাব অফিসার নিষ্কম্প হাতে গুলি করলেন রবিউলকে।রবিউলের হাহাকার, প্রাণ ভিক্ষা মুহূর্তের মধ্যে হারিয়ে গেল একটা বুলেটের আঘাতে।কিন্তু নিরীহের নিষ্ফল হাহাকার কি আদতে হারিয়ে যাই?হাহাকার  বাড়তে থাকে, এক সময় ফিরে সুদে আসলে ফিরে আসে।বুলেটের 'ক্রসফায়ার ' বহুগুণ বড়ো হয়ে ফিরে আসে স্বয়ং ঘাতকের দিকে।


পলাশ আহমেদ আদ্যোপান্ত ফেঁসে গেলেন। ধর্ষণ ও খুনের সব প্রমান  চলো গেলো তার বিপক্ষে।জগতের সব চোখ যা দেখে,ভালেবাসার মানুষের কাছে এর ব্যত্যয় হতে পারে বলেই তাকে প্রিয়জন বলে।পলাশ আহমেদের দুর্ভাগ্য,জগতের সব চোখের সমান্তরালে দীপালিও চলে গেল। 
তারপর....জীবনের যাত্রাপালার মঞ্চ গুটিয়ে যাওয়ার আগে পলাশ চিঠি লিখলেন দীপালিকে।বিশ্বাস কতটা জীবনদায়ী এবং অবিশ্বাস কতখানি মরণঘাতী হতে পারে সে কথা জীবনদায়ী এবং অবিশ্বাস কতখানি মরণঘাতী হতে পারে সে কথা বলে গেল 'কয়েদীর চিঠি'।সবশেষে তরুণ লেখক রাফি মুখোমুখি হলে জীবনের অবিশ্বাস্য এক বাস্তবতা। এমন বাস্তবতা যা সে আগে দেখেনি,শুনেনি এমনকি কখনো কল্পনাও করতে পারেনি।আচ্ছা, সে যা দেখেছিল তা কি আসলেই সত্যি?  জন সমুদ্রের ঢাকা শহরে কীভাবে এমন বাস্তবতা লুকিয়ে থাকতে পারে? যে সত্যি থেকে সে পালিয়ে যাচ্ছে, সেটাকে উপেক্ষা করে 'বঁচে থাকার গান' গেয়ে যাওয়া আদৌ তার পক্ষে সম্ভব?

Title বেঁচে থাকার গান
Author জয়নাল আবেদীন
Publisher শিখা প্রকাশনী
ISBN 9789849334194
Edition 1st Published, 2020
Number of Pages 95
Country Bangladesh
Language বাংলা
author_avater

জয়নাল আবেদীন



Submit Your review and Ratings

Please Login before submitting a review..