+880 1773366266
Like us!
SubsCribe Now
Follow us
Follow us

দ্য সানবার্ড

Author : উইলবার স্মিথ

Translate by : অসীম পিয়াস

List Price: Tk. 700

Tk. 490 You Save Tk. 210 (30%)

উপন্যাসটির মূল পটভূমি হড়ে উঠেছে একজন প্রত্নতত্ত্ববিদকে কেন্দ্র করে। তিনি একটি ফিনিশ পৌরাণিক শহরে যার নাম ছিলো ওপেট সেটি আবিস্কার করেন তার কাহিনী নিয়ে। এই প্রত্নতত্ত্ববিদের নাম ছিলো বেন কাযিন। বেন একটি অস্পষ্ট ছবি হস্তগত হলে তার মনে উদয় হতে থাকে উদ্ভুত এক চিন্তা দক্ষিণ আফ্রিকাতেই মাটির নিচে চাপা পরে আছে পুরোনো এক সভ্যতা।

আর পুরোনো সভ্যতাকে খোঁজার জন্য বেন মরিয়া হয়ে উঠেন। আর এই পুরোনো শহরের অবস্থান নির্ণয় করা হয় বোটসোয়ানা ক্লিফের নিচে। উপন্যাসের আরেকটি চরিত্র হলো লউরেন স্টারভেসান্ট। লউরেন হলো বেন এর সম্পূর্ণ বিপরীত একটি চরিত্র। কিন্তু এই অভিযাত্রায় এরা দুজন দুজনের সঙ্গী, পরম বন্ধু।


কিন্তু একটি সভ্যতা যেটি প্রায় দুই হাজার বছর পূর্বে আফ্রিকায় এসেছিলো আবাত হঠাৎ করেই উধাও হয়ে গেছিলো সেটিকে খুঁজে বের করা তো আর সহজসাধ্য কোন কাজ নয়। এই সভ্যতাকে বের করতে গিয়ে দুই বন্ধু মিলে যেই অবিজ্ঞতার মুখোমুখি হন তাই লেখক ফুটিয়ে তুলেছেন গল্পে।

এই হারিয়ে যাওয়া সভ্যতাকে খুঁজে বের কফতে গিয়ে এই বন্ধু সাহায্য নেন কিন্তু আদিবাসী গোষ্ঠীর আর তাদের কাছ থেকেই জানতে পারেন যারাই নাকি এই আদিম সভ্যতাকে খোঁজার চেষ্টা করেন তারাই অভিশপ্ত হয়ে যান। অভিযান শুরু করার পর এই অভিশাপের বিষয়টি টের পেতে শুরু করেন দুই বন্ধু।

অনেক বাধা বিপত্তি পাড়ি দিয়ে চলতে থাকে তাদের অভিযান। কিন্তু শেষ পর্যন্ত কী পাওয়া গিয়েছিলো সেই পুরোনো সভ্যতার নিদর্শন? তারা পেরেছিলো পৌঁছাতে তাদের কাঙ্ক্ষিত গন্তব্যে? জানতে হলে পড়তে হবে বইটি। উইলবার স্মিথের অন্যতম সেরা রচনা হিসেবে আখ্যা দেয়া যায় এই উপন্যাসটিকে। এত সুন্দর গল্প বলার ধরণ, এতো নিখুঁত বর্ণনা সব মিলিয়ে উপন্যাসটিকে করে তুলেছে অন্যন্য।

 

Title দ্য সানবার্ড
Author উইলবার স্মিথ
Translator অসীম পিয়াস
Publisher চিরকুট
Number of Pages 608
Country Bangladesh
Language বাংলা
author_avater

উইলবার স্মিথ

author_avater

অসীম পিয়াস



Submit Your review and Ratings

Please Login before submitting a review..