দূষণ নিয়ন্ত্রণে বিশাল গাছের চেয়ে কার্যকর ছোট গাছ

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম

বাংলাদেশের বেশ কিছু শহর বিশ্বের দূষিত নগরগুলোর তালিকায় শীর্ষস্থানে রয়েছে। গাছপালা লাগিয়ে এ ধরনের দূষণ দূর করার কথা চিন্তা করছেন অনেকেই। কিন্তু সব গাছ কি এ ধরনের দূষণ রোধ করতে পারে? গবেষকরা বলছেন ভিন্ন তথ্য।

ঢাকার মতো দূষিত শহরে বড় বড় গাছ লাগিয়ে বায়ু দূষণ রোধ করার আইডিয়া খুব একটা কার্যকর হবে না। তবে এক্ষেত্রে কার্যকর একটি উপায়ের কথা জানা গেছে সাম্প্রতিক গবেষণায়। আর গবেষকরা জানিয়েছেন এক্ষেত্রে বড় গাছের চেয়ে ঘন ছোট গাছই সবচেয়ে কার্যকর। ছোট ছোট গাছের ঘন বেড়া বায়ু দূষণ রোধ করতে বড় গাছের চেয়েও কার্যকর।

কিন্তু ছোট গাছের বেড়া কেন কার্যকর? বড় গাছ কেন নয়? এ প্রসঙ্গে জানা গেছে, বড় গাছ বিশাল উন্মুক্ত প্রান্তরের দূষণ টেনে নেওয়ার উপযোগী। কিন্তু ছোট গাছ ঘন করে লাগিয়ে বেড়া তৈরি করা হলে তা শহরের বিভিন্ন স্থানে দূষণ ছড়িয়ে পড়া থেকে রক্ষা করে। এ বেড়ার ভেতরে দূষিত পদার্থ আটকে যায় অনেকটা ফিল্টারের মতো। ফলে মানুষের দেহে এ দূষিত পদার্থগুলো পৌঁছানোর আগেই আটকে যায়।

এ বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের গবেষকরা। গবেষণাপত্রটির লেখক প্রফেসর প্রশান্ত কুমার বলেন, শহর কর্তৃপক্ষের উচিত গাড়ি চলাচলের রাস্তা ও মানুষের পায়ে চলাচলের পথের মাঝে ছোট গাছ লাগিয়ে ঘন করে বেড়া তৈরি করা। আর এতে দূষিত পদার্থগুলো মানুষের কাছে পৌঁছানোর আগেই আটকে যাবে।

সুত্র: বিবিসি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা/১৭ মে, ২০১৭/এমজিএম/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা