স্বস্তিদায়ক আবহাওয়া আরও তিন দিন

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম  

প্রচণ্ড গরমে বেশ খানিকটা বৃষ্টি রোজার প্রথম দিনটিতে স্বস্তি নিয়ে এসেছে। আবহাওয়া অধিদপ্তর সুখবর দিয়ে বলছে, এমন স্বস্তি আরও তিন দিন থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদ জানান, দক্ষিণ–পূর্ব বঙ্গোবসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অবস্থান করছে। আর এর প্রভাবেই বৃষ্টিপাত বাড়বে সামনের কয়েক দিনে। সমুদ্র বন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলা হয়েছে বলেও জানান তিনি।

আবহাওয়া অফিস থেকে জানান হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সকাল ৯টায় চট্টগ্রাম বন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮১৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্ধর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও রংপুর বিভাগের কিছু ‍কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মসসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিবাগের দু’এক জায়গায় অস্থায়ীবাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহ

ফরিদপুর, যশোর, মংলা, সাতক্ষীরা, পটুয়াখালী, ভোলা এবং শ্রীমঙ্গল অঞ্চলসহ চট্টগ্রাম বিবাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং পরবর্তীতে কিছু অঞ্চলেরউপর থেকে তা প্রশমিত হতে পারে।

সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পোতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে ।

আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৭ ডিগ্রি সেলসিয়ার ও   সর্বনিম্ন ২৭.২ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা/২৮ মে, ২০১৭/ওইউ/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা