আমি প্রকৃতির, প্রকৃতি আমার

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম

আজ বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ আমাদের দৈনন্দিন জীবনের অংশ। পরিবেশের সঙ্গেই আমাদের বেড়ে ওঠা। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করে থাকে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ এবং দিবসটি উপলক্ষে এবারের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রলাণয়। পরিবেশ অধিদফতর ও বন অধিদফতর থেকে স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়। দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করা হবে।

এদিকে ঢাকা মহানগরীতে ১০০টি সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পরিবেশ দিবস উদযাপনের ব্যবস্থা করা হয়েছে। মাঠ পর্যায়ে জেলা তথ্য অফিসের মাধ্যমে পরিবেশ বিষয়ক গণসচেতনতামূলক তথ্য প্রচার করা হবে।

এ ছাড়া দিবসটি উপলক্ষে ঢাকাসহ প্রতিটি বিভাগ, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলায় বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বৃক্ষ বিষয়ে সচেতনতা তৈরির উদ্দেশে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। ব্যানার, ফেস্টুন, পোস্টার, লিফলেট তৈরি করে মানুষকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা/০৫ জুন, ২০১৭/এমজিএম/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা