নিরাপত্তা সুতা সংবলিত ১০০ ও ৫০০ টাকার নোট

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম

ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সুদৃঢ় করার লক্ষ্যে বিদ্যমান কাগজের পরিবর্তে দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং ৪ মি.মি. প্রশস্ত নিরাপত্তা সুতা সংযোজিত নোট আনা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সংবলিত ১৪০ মি.মি. দৈর্ঘ্য ৬২ মি.মি. প্রস্থ পরিমাপের ১০০ টাকা এবং ১৫২ মি.মি. দৈর্ঘ্য ৬৫ মি.মি. প্রস্থ পরিমাপের ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

যা আগামী ১১ জুন থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে।

১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালি বারের সমন্বয় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সূতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ১০০ টাকা, ৫০০ টাকার নোটে ৫০০ টাকা লেখাটি দেখা যাবে। ১০০ টাকা এবং ৫০০ টাকা টাকা লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে ওঠানো সম্ভব হবে না। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মুল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা/০৭ জুন, ২০১৭/এমজিএম/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা