কথায় কথায় একসাইটেড না হয়ে শান্তভাবে বসেন: আলী আশরাফ

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম

এক লাখ টাকার ঊর্ধ্ব থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়াতে অর্থমন্ত্রীর প্রস্তাবের সমালোচনা করেছেন সংসদে সরকারি দলের সদস্য আলী আশরাফ। পাশাপাশি সব পণ্যে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনারও দাবি জানিয়েছেন তিনি।

বুধবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের ওপর আলোচনা করতে গিয়ে কুমিল্লার চান্দিনা থেকে নির্বাচিত এই সংসদ সদস্য এ কথা বলেন।

১ জুলাই থেকে শুরু হওয়া আগামী অর্থবছরের বাজেটে ব্যাংক হিসাবে আবগারি শুল্ক ২০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত তুলে দেয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। কিন্তু এক লাখ টাকার ঊর্ধ্বে হিসাবগুলোতে এই শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি। এ নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে দেশে।

সংসদেও অর্থমন্ত্রীর প্রস্তাবের সমালোচনা করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আশরাফ ও আ ক ম মোজাম্মেল হক। মোজাম্মেল হক বলেছেন, আজকের সময়ে এক লক্ষ টাকা কোনো টাকাই নয়। ২০ লাখ টাকা পর্যন্ত শুল্ক আরোপ না করার দাবি জানিয়েছেন তিনি।

আবগারি শুল্ক বৃদ্ধির বিষয়ে আলী আশরাফের বক্তব্য আরও ধারালো। তিনি বলেছেন, ‘কয় টাকা পাবেন, আতঙ্ক তো ধরিয়ে দিলেন। মেহেরবানি করে এই বিষয়ে দৃষ্টি দেন।’

নিত্যপণ্য ছাড়া সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট আরোপে অর্থমন্ত্রীর প্রস্তাব সঠিক হয়নি বলেও মনে করেন আলী আশরাফ। তিনি বলেন, ‘ভ্যাট নিয়ে আপনি এফবিসিসিআইয়ের সঙ্গে কথা বলেছেন। তারা আমাকে বলেছেন, যে তাদের সঙ্গে আপনার কথা হয়েছে। আপনি কথায় কথায় একসাইটেড না হয়ে শান্তভাবে বসেন। মূল্য সংযোজন কর নিয়ে বাস্তবমুখী পদক্ষেপ নেন।’

সরকারদলীয় সংসদ সদস্য বলেন, ‘বাজেট যত বড়ই হোক, যদি বাস্তবায়ন না হয়, তাহলে এর কোনো অর্থই হয় না। এটাকে বাস্তবায়ন করার মধ্যেই কৃতিত্ব। এটাকে বাস্তবায়ন করতে আপনি কথা বলুন, আরও কথা বলে একে স্বচ্ছ করুন, স্বচ্ছ হলেই তো এটা বাস্তবায়ন হবে। আর বাস্তবায়ন না হলে তো এটা অর্থহীন হবে।’

‘মাননীয় অর্থমন্ত্রী, সব কিছুর মধ্যে আবেগপূর্ন হলে চলবে না। মাননীয় প্রধানমন্ত্রী তো শক্তহাতে দেশটাকে এগিয়ে নিচ্ছেন’-বলেন আলী আশরাফ।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘন্টা/০৭ জুন ২০১৭/এমজিএম/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা