দ্বিতীয় ইনিংসে টাইগারদের ঝলমলে শুরু

স্পোর্টস রিপোর্টার, দুরবিন ডকটম:

দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৫৪ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করল দক্ষিণ আফ্রিকা। আর স্বাগতিকদের লিড গিয়ে দাঁড়াল ২৩০ রানে। ৩৭ রানে হাশিম আমলা এবং ৩ রান নিয়ে রবিবার চতুর্থ দিনের ব্যাটিং শুরু করবেন বাভুমা।

প্রথম ইনিংসে ১৭৬ রানে পিছিয়ে থেকে বোলিং শুরু করে বাংলাদেশ। শফিউল ইসলামের হাত ধরে প্রথম সাফল্য পায় টাইগাররা। প্রথম ইনিংসে ১৯৯ রান করা ডিন এলগারকে আজ এলবির ফাঁদে ফেলেন শফিউল। এরপর প্রোটিয়া শিবিরে দ্বিতীয় আঘাত হানেন মোস্তাফিজুর রহমান। মার্করামকে উইকেট কিপারের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান ফিজ। আলোকস্বল্পতার কারণে এরপরই দিনের খেলা শেষ হয়ে যায়।

এর আগে ইনিংসে দক্ষিণ আফ্রিকার দেয়া পাহাড়সম রানের বিপরীতে ব্যাট হাতে নেমে শুরুতেই আছাড় খান দুই ওপেনার। ইমরুল ৭ রানে আর লিটন ফিরে যান ২৫ রান করে। টপাটপ দুই ব্যাটসম্যানকে হারিয়ে খানিকটা চাপে টিম বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে কাঁধে কাঁধ মিলিয়ে শুরুর ধাক্কা সামলানো চেষ্টা চালান মুশফিক-মুমিনুল।

কিন্তু ব্যক্তিগত ৪৪ রানের মাথায় মুশিকে সাজঘরে পাঠিয়ে ৬৭ রানের জুটি চুরমার করে দেন কেশব মহারাজ। মুশফিক আউট হলেও অন্য প্রান্তে নিজের সহজাত ব্যাটিং করে যান মুমিনুল হক। তাকে কিছুক্ষণ সঙ্গ দেন তামিম ইকবাল। ৩৯ করে তামিম আউট হলে ভাঙে ৫৫ রানের জুটিও।

তামিম আউট হলেও থেমে থাকেনি মুমিনুলের ব্যাট। মাহমুদউল্লাহকে সঙ্গী বানিয়ে ধীরে ধীরে দলীয় রানের চাকা ঘুরিয়ে যান তিনি। শেষমেশ ৬৯ রানে থামে সেই জুটি। এরপর সাব্বির-মাহমুদউল্লাহ মিলে গড়েন আরেক জুটি। ৩০ রান করে সাব্বির আউট হলে ভাঙে ৬৫ রানের পার্টনারশিপ। বাকি ব্যাটসম্যানরা কেউই উল্লেখ করার মতো রান করতে পারেননি।

আফ্রিকার পক্ষে ৩টি উইকেট শিকার করেছেন মহারাজ। ২টি করে উইকেট ঝুলিতে পুরেছেন মর্কেল, রাবাদা। খালি হাতে ফেরেননি অলিভিয়ের এবং ফেলুকওয়ায়ো।

আগে ব্যাটিং করে প্রথম ইনিংসে ৪৯৬ রানের বিশাল সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ১৯৯ রান করেন ডিন এলগার। দ্বিতীয় সর্বোচ্চ ১৩৭ রান হাশিম আমলার। এ ছাড়া দলকে ৯৭ রান উপহার দেন মার্করাম। দক্ষিণ আফ্রিকার খোয়া যাওয়া তিন উইকেটের মধ্যে একটি করে উইকেট পেয়েছেন মোস্তাফিজুর রহমান এবং শফিউল ইসলাম। বাকি উইকেটটি এসেছে রান-আউট থেকে।

তৃতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৮৯.১ ওভারে ৩২০ (আগের দিন ১২৭/৩) (মুমিনুল ৭৭, তামিম ৩৯, মাহমুদউল্লাহ ৬৬, সাব্বির ৩০, মিরাজ ৮, তাসকিন ১, শফিউল ২, মোস্তাফিজ ১০*; মর্কেল ২/৫১, রাবাদা ২/৮৪, মহারাজ ৩/৯২, অলিভিয়ের ১/৫২, ফেলুকওয়ায়ো ১/১৮, মার্করাম ০/১৩)।

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৪৬ ওভারে ৪৯৬/ডি.(এলগার ১৯৯, মার্করাম ৯৭, আমলা ১৩৭, বাভুমা ৩১*, ডু প্লেসি ২৬*; মোস্তাফিজ ১/৯৮, শফিউল ১/৭৪, মিরাজ ০/১৭৮, তাসকিন ০/৮৮, মাহমুদউল্লাহ ০/২৪, মুমিনুল ০/১৫, সাব্বির ০/১৫)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১৫.৫ ওভারে ৫৪/২ (মার্করাম ১৫, এলগার ১৮,  আমলা ১৭*, বাভুমা ৩*;  মিরাজ ০/১৫, শফিউল ১/১৮,  মোস্তাফিজ ১/৭,  তাসকিন ০/১৪)

বাংলাদেশ সময়: ১০৩৮ঘন্টা, ০১ অক্টোবর ২০১৭/টিআর/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা