ইরান-ইরাকে ভূম্পিকম্পে নিহতের সংখ্যা ৩ শতাধিক

ডেস্ক রিপোর্ট, দুরবিন ডটকম:

ইরাক ও ইরানের উত্তর সীমান্তে ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩শ’ ছাড়িয়ে গেছে বলে সংবাদ দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। সর্বশেষ সংবাদানুযায়ী এই ভূমিকম্পে ৪ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

রবিবার (১২ নভেম্বর) স্থানীয় সময় রাত ৯টা ১৮ মিনিটে ইরাক ও ইরানের উত্তর সীমান্তে এ ভূকম্পনটি আঘাত হানে। এক মিনিটের বেশি স্থায়ী এই ভূকম্পনে ইরাক-ইরান সীমান্তের সুলাইমানিয়া অঞ্চল কেঁপে ওঠে।

ইরানের সরকার নিয়ন্ত্রিক বার্তা সংস্থার বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, ভূমিকম্পে কেবল মাত্র ইরানেই ৩২৮ ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে ৩, ৯৫০ জন।

নিহতদের স্মরণে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ইরান।

এদিকে, ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে সংবাদে বলা হয়েছে, ভূমিকম্পের আঘাতে ইরাকে এখন পর্যন্ত ৭ ব্যক্তি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে ৫৩৫ জন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল ইরানের সীমান্ত ঘেঁষা হালাবজার শহরের ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে মাটির ৩৪ কিলোমিটার গভীরে।

ইরানের কারমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর মুজতবা নিক্কারদার বিবিসিকে বলেছেন, ‘এখনো অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।’

ইরানের ভূমিকম্প বিষয়ক কেন্দ্র জানিয়েছে, এ পর্যন্ত ১১৮টি পরাঘাত রেকর্ড করেছে তারা এবং আরো পরাঘাত হবে বলে আশঙ্কা করছে। ইরানি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ৭০ হাজারেরও বেশি মানুষের জরুরি আশ্রয় দরকার।

ভূপৃষ্ঠের ৩৩ দশমিক নয় কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ভূমিকম্পটি ইসরায়েল ও কুয়েতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘন্টা, ১৩  নভেম্বর, ২০১৭/টিআর/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা