সিরিয়া থেকে সেনা সরিয়ে নেয়ার ঘোষণা পুতিনের

ডেস্ক রিপোর্টার, দুরবিন ডটকম:

সিরিয়া থেকে সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে এই ঘোষণার কথা জানান রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগু। ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূলের লক্ষ্যে মোতায়েনের প্রায় তিন বছর পর সেনা প্রত্যাহারের ঘোষণা দিল রাশিয়া। খবর বিসিসির।

তবে কত দিনের মধ্য পুরোপুরিভাবে সেনাদের ফিরিয়ে নেয়া হবে তা খোলাখুলিভাবে জানাননি সার্গেই। এই সিদ্ধান্ত সিরিয়ার সার্বিক পরিস্থিতির ওপর নির্ভর করছে বলে জানান তিনি।

সইগু জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই শুরু হয়েছে সিরিয়া থেকে রাশিয়ান সৈন্য প্রত্যাহার। সোমবার সিরিয়ায় অবস্থানকালেই এমন নির্দেশ দেন পুতিন।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার সিরিয়ার লাতাকিয়া এলাকায় সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে দেখা করেন পুতিন। সেখানে পুতিন বলেন, ‘আমি সিরিয়া থেকে রাশিয়ান সেনাদের তাদের স্থায়ী ঘাঁটিতে ফিরিয়ে নেওয়ার জন্য প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানকে নির্দেশ দিয়েছি।’

রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমি এই সিদ্ধান্ত নিয়েছি যে, সিরিয়ায় অবস্থানরত রাশিয়ান সৈন্যদের একাংশকে দেশে ফিরিয়ে নেওয়া হবে।’

সেনা প্রত্যাহারের এমন ঘোষণা গত বছরেও দিয়েছিলেন পুতিন। কিন্তু তারপরেও সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত ছিল। তবে সেনা প্রত্যাহার করে নেওয়া হলেও হেইমিম বিমানঘাঁটি এবং সিরিয়ার তারতাউস বন্দরে রুশ নৌ-ঘাঁটি থাকছে বলে জানিয়েছেন পুতিন।

২০১৫ সালে আসাদের পক্ষে সিরিয়ায় লড়াইয়ে নামে রাশিয়ান সেনারা। সরকারবিরোধী বিদ্রোহীদের ওপর সিরিয়ার সেনাদের সঙ্গে হাত মিলিয়ে একের পর এক বিমান হামলা চালায় তারা।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘন্টা, ১২ ডিসেম্বর, ২০১৭/টিআর/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা