আজ ফাইনালে ঢাকার বিপক্ষে মাঠে নামবে রংপুর

স্পোর্টস রিপোর্টার, দুরবিন ডটকম:

কোন দল চ্যাম্পিয়ান? ঢাকা না’কি রংপুর- এর সঠিক উত্তরটি খুঁজে পাওয়ার জন্য খুব যে বেশি একটা সময় অপেক্ষা করতে হবে তা নয়। আজই পর্দা নামছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপেএল) পঞ্চম আসরের। সন্ধ্যা ৬টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মাঠে নামবে রংপুর রাইডার্স।

এর আগে মোট তিনবার শিরোপা জিতেছে ঢাকার ফ্র্যাঞ্চাইজি। অপরদিকে এবারই প্রথম ফাইনালে উঠেছে রংপুর। চলমান আসরে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে ঢাকা ডায়নামাইটস। দ্বিতীয় কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে সাকিবদের দল। অপরদিকে একদিন আগে তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোলিয়ানসকে বিদায় করে ফাইনালে উঠল রংপুর। বেশ খারাপভাবেই টুর্নামেন্ট শুরু করেছিল রংপুর। কিন্তু ধীরে ধীরে বদলে যায় মাশরাফি বাহিনী। এর আগে রংপুরের সর্বোচ্চ অর্জন ২০১৫ সালে প্লে-অফে খেলা। 

এ বছর ম্যাশের কাঁধে ভর করে ফাইনালের মঞ্চে পা রাখল রংপুর। বলা যায় রংপুরের ভাগ্য বদলের নায়ক দলনেতা মাশরাফি। আগের চার আসরের মধ্যে তিন বারই বিপিএলের শিরোপা মাশরাফির হাত ছুঁয়েছে। দুইবার ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে আর একবার কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে মুকুট জিতেছেন মাশরাফি। ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান এর আগে দুইবার বিপিএলের শিরোপা জয়ের স্বাদ নিয়েছেন। যদিও একবার মাশরাফির নেতৃত্বাধীন ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও গত আসরে নিজের নেতৃত্বে ঢাকা ডায়নামাইটসের হয়ে। তবে অধিনায়ক হিসেবে সাকিবের চেয়ে এগিয়ে মাশরাফিই। 

এদিকে ফাইনাল পূর্ব সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেছেন, ‘দুইটি দলের সঙ্গেই আমরা খেলেছি। রংপুরের সঙ্গে দুটি, কুমিল্লার সঙ্গে তিনটি ম্যাচ খেলেছি। সবাই সবার সম্পর্কে এখন জানে। যাদের সঙ্গেই খেলা হোক, আশা করি ভালো একটা ম্যাচ হবে। যেহেতু একটি দলের হয়ে খেলছি, অবশ্যই চেষ্টা থাকবে দল যেন চ্যাম্পিয়ন হয়। গুরুত্বপূর্ণ হলো, ওই দিনটিতে কে ভালো খেলে। টি-টোয়েন্টিতে একজন-দুজনও খেলা ঘুরিয়ে দিতে পারে। সবচেয়ে বড় ব্যাপার, ভালো একটা ম্যাচ হোক। সবাই উপভোগ করুক খেলাটা।’

কোনো রকম চাপ ছাড়াই ফাইনালে নামবে রংপুর বললেন মাশরাফি। ‘আমাদের উপর চাপ নেওয়ার কোনো সুযোগ নেই। আমাদের দলে এগুলো নিয়ে মনে হয় না কেউ চিন্তা করছে। আমরা শুধু ভালো খেলার চেষ্টা করেছি। ঢাকার ব্যালান্স যদি দেখেন, তাহলে এ টুর্নামেন্টে সম্ভবত ঢাকা ও কুমিল্লার ব্যালান্সের সঙ্গে তুলনায় কিছু আসে না আসলে। এখানে বাড়তি চাপ নেওয়ার কিছু নেই। তার চেয়ে মাঠে যাও, উপভোগ করো!’

রংপুরের একাদশ (সম্ভাব্য):

ক্রিস গেইল,  ব্রেন্ডন ম্যাককালাম, জনসন চার্লস, মোহাম্মদ মিথুন (উইকেটরক্ষক), রবি বোপারা, নাহিদুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সোহাগ গাজী, লাসিথ মালিঙ্গা, নাজমুল ইসলাম ও রুবেল হোসেন।

ঢাকার একাদশ (সম্ভাব্য):

এভিন লুইস, সুনীল নারিন, জো ডেনলি, সাকিব আল হাসান (অধিনায়ক), শহীদ আফ্রিদি, কাইরন পোলার্ড, মোসাদ্দেক হোসেন, জহুরুল ইসলাম (উইকেটরক্ষক), নাদিফ চৌধুরি, সাদ্দাম হোসেন ও আবু হায়দার।

বাংলাদেশ সময়: ১৫.১৪ঘন্টা, ১২  ডিসেম্বর, ২০১৭/টিআর/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা