পাঠ্যপুস্তক উৎসব আজ

স্টাফ রিপোর্টার, দুরবিন ডটকম:

বছরের প্রথম দিনে সারাদেশের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে বিনামূল্যের পাঠ্যপুস্তক। আজ ১ জানুয়ারি সারাদেশে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পালিত হচ্ছে ‘পাঠ্যপুস্তক উৎসব’।

সোমবার সকাল ১০টায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে জাতীয়ভাবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এই উৎসবে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন।

একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এছাড়া সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজ নিজ উদ্যোগে বই বিতরণ কর্মসূচি চলছে। সেখানে স্থানীয় প্রতিনিধি ও গভর্নিং কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে ২০১৮ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

এদিকে বই নিতে সাতসকালেই স্কুলে আসে শিক্ষার্থীরা। তাদের অনেকের হাতে শোভা পাচ্ছিল নতুন বই, কারও হাতে বেলুন, কারও হাতে জরির ফিতা। বই পেয়েছে- এমন কয়েকজন শিক্ষার্থী বলেন, তাদের খুব ভালো লাগছে।

বই পাওয়ার পর প্রবল আগ্রহে শিক্ষার্থীরা প্রত্যেক বই উল্টিয়ে দেখছে। এ সময় অনেকে প্রাণখোলা হাসি খুনসুটিতে মেতে ওঠেন।

এবার ২০১৮ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যবই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চার কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থী রয়েছে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক পরিসংখ্যানে বলা হয়েছে।

এনসিটিবি জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘন্টা, ১ জানুয়ারি, ২০১৮/টিআর/দুরবিন ডটকম।


সম্পাদক: আবু মুস্তাফিজ

৩/১৯, ব্লক-বি, হুমায়ুন রোড, মোহাম্মদপুর, ঢাকা