মেঘ বিদায়ের দিন

Author : শাহমুব জুয়েল

List Price: Tk. 500

Tk. 400 You Save 100 (20%)

স্বদেশ ও স্বজাতি সমান্তরাল-যারা ভালোবাসে পরিবার, সমাজ, দেশ, মাটি ও মানুষ। তারুণ্য জীবনযাপনের রূপমাধুর্য। যাদের হাতে বুনন হতে পারে দেশের বীজ। অনুভবশক্তি দৃঢ় হলে নিজে বাঁচবে, প্রজন্ম বাঁচবে। মেঘ বিদায়ের দিন উপন্যাসে প্রধান চরিত্র ডাইজিন ও নিশি। | দুজনের জীবনযুদ্ধ মাদকতার বিরুদ্ধে। সমকালে মাদকতা যুবশক্তিকে বিনাশ করছে। ঝুঁকে পড়ছে সামাজিক, পারিবারিক রূপসৌন্দর্য। বিকলাঙ্গ হচ্ছে করুণসমাজ। বিশ্ববিদ্যালয়ে পড়ষাদের সংখ্যা বেশি। নিশি ও তাইজিন ইমাজিনেশনের চেয়ে বাস্তবতার বিশ্বাসী। নিয়মিত কাউন্সিলিং করছে। দুজনই ক্রিয়েটিভ চরিত্র মন ও মননে পরিবার, সমাজ, অর্থনীতি ও রাজনীতির বিষয় অনুধাবনে দুঞ্জন স্থিতিশীল। পারিবারিক নিঃসঙ্গতা তাদেরকে পেছনে টেনে ধরতে পারেনি। সততা-নীতি-আদর্শের উন্নী হাওয়ায় ওড়াচ্ছে দেশপ্রেমের ৬ নীল।

অর্থ প্রজন্মের ঐতিহ্য দুয়ার গৌরবময় অর্জনের চিত্রকলা বাঙালির চেতনাবোধকে জাগ্রত করে। নিশি উপন্যাসে প্রধান চরিত্র। অপরাজেয় বাংলার পাদদেশ দিয়ে যাওয়ার সময় তার মনন জেগে ওঠে। স্থির হয়ে দেখে গ্রাম ও না-মানুষের অবয়ব। রক্তবিন্দুতে ঝড় ওঠে। দেশ ও | মাটির মমতায় নিজেকে গঠন করতে উদ্যত। মাদকতা বিনাশে সচেতন কর্মী। পাড়া ও মহল্লার কাউন্সিলিং করে। ভেতরে একটাই টান-আমার দেশ, মাটি ও মানুষ।

উপন্যাসে সমকালীন সমস্যা মাদকতা। মাদকাসক্তির কারণে চুরি ঘুস ও পেশাগত দায়িত্বহীনতার দৃশ্যায়ন রয়েছে। পারিবারিক ভঙন, যৌনাচার, অর্থপ্রাচার, দেশি ও ভিনদেশি মাফিয়াচক্রের দুরন্তপনা রয়েছে। অপরাধী শনাক্তের ক্ষেত্রে এলিট মানুষ উদাসীন কিন্তু কুকুর ও মানসিক বিকারগন্ত জেসমিন মনোনিবেশী। এসবের মাঝে তাইজিন ও নিশি ছিল অন্তপ্রাণ। কারণ তাদের ভেতরে ছিল দেশপ্রেম ও প্রজন্ম-বিকাশের যুক্তিশীল মন্ত্র।

Title মেঘ বিদায়ের দিন
Author শাহমুব জুয়েল
Publisher তাম্রলিপি
Edition 1st Published, 2022
Number of Pages 208
Country Bangladesh
Language বাংলা
author_avater

শাহমুব জুয়েল


Submit Your review and Ratings

Please Login before submitting a review..