মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার

Author : প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি

Translate by : মিরাজ রহমান মোঃ আবুল বাশার

List Price: Tk. 700

Tk. 455 You Save 245 (35%)

মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার

Author : প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি

Translate by : মিরাজ রহমান , মোঃ আবুল বাশার

ক্যাটাগরি: ইসলামি স্থাপত্য ও সংস্কৃতি

0 Rating / 0 Review

List Price: Tk. 700

Tk. 455 You Save 245 (35%)

Add to cart Add to Booklist

আপনি কেন এই বইটি কিনবেন বা পড়বেন?


আপনি কি জানেন- গণিত, ত্রিকোণমিতি, জ্যামিতি, ডিসটিলেশন-পাতন, রসায়ন, আর্মিলারি স্ফেয়ার এবং উড্ডয়ন যন্ত্র বা বিমানের আবিষ্কার কে বা কারা?

কফি, ঘড়ি, দাবাখেলা, ধাঁধাযন্ত্র, সুগন্ধি, লাইফস্টাইল পণ্য, কার্পেট, এলিফ্যান্ট ক্লক, গ্রন্থাগার এবং ক্যামেরা আবিষ্কার করেছিলেন কোন কোন মুসলিম বিজ্ঞানী?

কৃষিবিপ্লব, পানি সরবরাহ, বাঁধ নির্মাণ, বায়ুকল, বস্ত্র ও কাগজ আবিষ্কারসহ মৃৎশিল্প, কাচের শিল্প-কারখানা, মণিমুক্তা-অলংকার, লিপিকলা-নকশা, অনুবাদশিল্প ও মুদ্রার প্রচলনে মুসলিম বিজ্ঞানীদের অবদানের ইতিহাসগুলো আপনার জানা আছে কি?

আপনি কি জানেন- স্থাপত্য, নগর পরিকল্পনা, খিলান, গম্বুজ, মিনার, দুর্গ, গণগোসলখানা, তাঁবু, কাচঘর এবং বাগান ও ঝরনা আবিষ্কারসহ হাসপাতাল নির্মাণ, সার্জারি, চিকিৎসা-অস্ত্রোপচারের বিভিন্ন যন্ত্রপাতি ও টিকা আবিষ্কার, ঔষধালয় প্রতিষ্ঠা, স্বাস্থ্যবিদ্যা এবং ভেষজ চিকিৎসার উন্নয়নে মুসলিম সভ্যতার মহানায়ক মুসলিম বিজ্ঞানীদের কি কি অবদান রয়েছে?

 ভূগোল, মানচিত্র অঙ্কন, যুদ্ধাস্ত্র তৈরি, সামাজিক বিজ্ঞান ও অর্থনীতি এবং নৌবিদ্যা ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ জোতির্বিদ্যা, মানমন্দির প্রতিষ্ঠা, অ্যাস্ট্রোলের আবিষ্কার এবং পৃথিবী ও সৌরজগতের গবেষণা এবং চাঁদ ও নক্ষত্রপুঞ্জ নিরীক্ষণে মুসলিম বিজ্ঞানীদের অবদানের ইতিহাসগুলো আপনার জানা আছে কি? এসব আবিষ্কার ও উন্নয়নের নেপথ্যে মুসলিম বিজ্ঞানীদের অবদানের শেকড়সন্ধানী ইতিহাস জানতে হাতে তুলে নিন ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’ গ্রন্থটি। গোটা বিশ্বের ইতিহাস থেকে মুসলিম সভ্যতার অবদানমুখর অধ্যায়কে মুছে ফেলে এবং সকল প্রকারের শিক্ষা পাঠ্যক্রম থেকে এ আলোচনাকে নিশ্চিহ্ন করে দিয়ে মুসলিম বিজ্ঞানীদের অবদানমূখর যে সময়টিকে 'ডার্ক এইজ’ বা ‘অন্ধকার যুগ' হিসেবে পরিচিত করানো হয়েছে, এ গ্রন্থে মূলত সে সময়টিকে 'গোল্ডেন এইজ' বা 'স্বর্ণযুগ' প্রমাণ করা হয়েছে। সাদা কাগজের কিছু পৃষ্ঠার ওপর কালো কালিতে খচিত নিছক কোনো গ্রন্থ নয় এটি। মুসলিম সভ্যতার মহানায়ক মুসলিম বিজ্ঞানীদের গৌরবগাথা আবিষ্কার-অবদানের শেকড়সন্ধানী ইতিহাসসমৃদ্ধ এক প্রামাণ্যগ্রন্থ- মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার।

Title মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার
Author প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি
Translator মিরাজ রহমান, মোঃ আবুল বাশার
Publisher সুলতানস
ISBN 9789843518446
Edition 1st Published, 2022
Number of Pages 386
Country Bangladesh
Language বাংলা
professor-selim-t-s-al-hassani.jpg

প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি

author_avater

মিরাজ রহমান

md-abul-bashar.jpg

মোঃ আবুল বাশার


Submit Your review and Ratings

Please Login before submitting a review..