মাইন্ড ম্যানেজমেন্ট সাফল্যের বিজ্ঞান

Author : সজল রোশন

List Price: Tk. 475

Tk. 356 You Save 119 (25%)

সাফল্যের বিজ্ঞান এ বইয়ে চারটি পরিচ্ছেদে, সাফল্যের বিজ্ঞান ভিত্তিক বা গবেষণা নির্ভর উপায় ও উপকরণ যথাসাধ্য সহজ করে ব্যাখ্যা করবো। আসর জমানো মুখরোচক গল্পের চেয়ে নির্মোহ বাস্তবতাকে বিবেচনায় নিয়ে সাফল্যের সবচেয়ে কার্যকর, অপরিহার্য সব উপায় এবং উপকরণকে এই বইয়ে প্রাধান্য দেয়া হয়েছে। এ বইটি জীবনের প্রতিটা সাফল্য ব্যর্থতাকে নির্ভুলভাবে ব্যাখ্যা করতে আপনাকে সাহায্য করবে।
প্রথম পরিচ্ছেদে সাফল্যকে সংজ্ঞায়িত করা, সুনিদ্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা এবং সে লক্ষ্যে অবিচল থাকার জন্য যে ইতিবাচক মানসিকতার প্রয়োজন হয় অর্থাৎ যে কাঠামো বা কঙ্কালের উপর সাফল্য রচিত হয় তা নিয়ে আলোচনা করবো।
দ্বিতীয় পরিচ্ছেদে আমাদের ব্যর্থতার জন্য দায়ী প্রতিটা কারণ বিস্তারিত পরীক্ষা নিরীক্ষা করবো। অমূলক ভয়-ভীতি, অজানা আতংক এবং অকারণ আলস্য আমাদের সামনে যে অদৃশ্য দেয়াল তৈরি করেছে তার রসদ যোগান দিয়েছে আমাদের বেড়ে ওঠার পরিবেশ, জীবনের নানান অভিজ্ঞতা এবং প্রাতিষ্ঠানিক শিক্ষা। আমাদের অজান্তেই তৈরী হয়েছি আজকের আমি আপনি হিসেবে| মনের অবচেতনে লেখা নেতিবাচকতাকে চিহ্নিত করা এবং তা মুছে ফেলার পদ্ধতি নিয়ে কথা বলবো এ পরিচ্ছেদে।
তৃতীয় পরিচ্ছেদে বিশেষ দক্ষতা (Hard Skills) নিয়ে কথা বলবো। যাদের সামনে কজের সুযোগ বা সুনিদ্দিষ্ট দিক নির্দেশনা নাই, তাদের জন্য কিছু কাজের কথা বলবো। আমাদের চারপাশে হাজারো সম্ভাবনাময় কাজ বা ব্যবসার সুযোগ ছড়িয়ে ছিটিয়ে আছে। কিভাবে একটা কাজ বা ব্যবসা শুরু করবেন— তার কিছু সুনিদ্দিষ্ট ধারণা দেব। স্বল্প সময়ে কর্মদক্ষতা তৈরি এবং বাস্তবতাকে জয় করার প্রমাণিত ও বৈজ্ঞানিক ধারণা নিয়ে কথা বলবো যা একজন উদ্যোক্তা বা পেশাজীবীকে অন্যদের তুলনায়  আলাদা উচ্চতায় নিয়ে যাবে।
চতুর্থ পরিচ্ছেদে সফল মানুষদের সাতটি চিরন্তন অভ্যাস নিয়ে আলোচনা করবো। পরিবেশ, অভিজ্ঞতা বা প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থা থেকে অথবা নিজে উদ্যোগী হয়ে যারা এ অভ্যাস গুলো তৈরী করেছে, সাফল্য তাদের কাছে নিঃশ্বাস নেয়ার মতোই স্বাভাবিক ব্যাপার। এই অভ্যাসগুলো দেশ, জাতি, পেশা নির্বিশেষে প্রতিটা সফল মানুষের মধ্যে বর্তমান। এ সাতটি অভ্যাস তৈরী করে অগণিত মানুষ তাদের জীবনকে আরো সুন্দর, সফল, ও অর্থবহ করেছে। ডেভিড জে. শ্বার্টজ, নেপোলিয়ন হিল, এন্থনি রবিন্স, শিব খেরা, স্টিফেন কভি, ডেল কার্নেগি, আত্মউন্নয়ের বিশ্ব বরণ্য সব লেখক, বক্তা, সুফী - সাধক, ইয়োগি- ঋষি এই সাতটি শাশ্বত অভ্যাস তৈরী করতে বলেছেন।
 এ সাতটি অভ্যাস তৈরী করাই বিড়ালের গলায় ঘন্টা বাঁধার মত সবচেয়ে কঠিন কাজ। এ কারণেই আমরা বিভিন্ন মোটিভেশনাল স্পিচ বা ভিডিও থেকে ইউনিভার্সিটি ডিগ্রি ছাড়াই বিল গেটস বা মার্ক জুকারবার্গ হওয়ার ফর্মুলা পেয়ে যাই। এসব মুখরোচক গল্প খুবই ভালো লাগে কিন্তু বিড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে ? এ বই পড়ে আপনি বিল গেটস হবেন না, কেন হবেন না তাও বুঝতে পারবেন। তবে সুখবর হচ্ছে আপনাকে বিল গেটস হতে হবে না। সফল হতে হবে। সফল আপনি হতে পারবেন, কিন্তু কিভাবে? পড়তে থাকুন, চিন্তার দুয়ার খুলে।

Title মাইন্ড ম্যানেজমেন্ট সাফল্যের বিজ্ঞান
Author সজল রোশন
Publisher মেরিট ফেয়ার
ISBN 9789849546900
Edition 2021-04-02
Number of Pages 280
Country Bangladesh
Language বাংলা
sajal-roshan.png

সজল রোশন

সজল রোশন (সৈয়দ আমিনুল ইসলাম সজল) প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ট্রেইনার এবং ডিজিটাল মার্কেটিং কনসালট্যান্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক, AIUB-তে ব্যবসাপ্রশাসন এবং কলম্বিয়া ইউনিভার্সিটিতে ডিজিটাল মার্কেটিং বিষয়ে অধ্যয়ন করেন। নিউ ইউকভিত্তিক ডিজিটাল মার্কেটিং কনসাল্টিং প্রতিষ্ঠান ‘সজল রোশন ইনক’-এর প্রধান কনসালট্যান্ট হিসেবে JetBlue Airways, Petco, Heineken-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের ডিজিটাল মার্কেটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন এবং করছেন। শিক্ষা জীবনের শুরুতে মাদ্রাসা শিক্ষার সূত্র ধরে পরিচিত প্রচলিত ধর্মচর্চার বিপত্তি এবং পবিত্র কুরআনের সাথে বৈপরীত্য সম্পর্কে ব্যক্তিগত উপলব্ধি থেকে এই বই লেখা, যা ধর্মের সরল সৌন্দর্য এবং সার্বজনীনতায় দৃষ্টি আকর্ষণের একটি প্রচেষ্টা।

 

 

 

 


Submit Your review and Ratings

Please Login before submitting a review..