সরল-সঠিক ডিজিটাল মার্কেটিং

Author : সজল রোশন

List Price: Tk. 325

Tk. 244 You Save 81 (24%)

ডিজিটাল মানে হচ্ছে কম্পিউটার প্রযুক্তি। এখনকার সময়ে অ্যাকাউন্টিং, ব্যাংকিং, ব্যবস্থাপনা, জনপ্রশাসন, শিক্ষা, গবেষণা সবকিছুই ডিজিটাল প্রযুক্তিনির্ভর। আলাদা করে বলার দরকার কি? পুরো দেশই তো ডিজিটাল বা কম্পিউটারাইজড। কিন্তু ডিজিটাল অ্যাকাউন্টিং, ডিজিটাল ব্যাংকিং, ডিজিটাল ম্যানেজমেন্ট নামে বাজারে কোনো কোর্স বা বই নেই। অথচ ডিজিটাল মার্কেটিংয়ের নামে বিশ্ববিদ্যালয় ডিগ্রি দেওয়া হয়। এখানেই হচ্ছে মার্কেটিংয়ের কেরামতি। অ্যাকাউন্টিং তো মার্কেটিংয়ের আগে থেকেই ডিজিটাল। কিন্তু অ্যাকাউন্টিংয়ের লোকরা ‘ডিজিটাল অ্যাকাউন্টিং’-এর বাজার গরম করতে পারেননি। 

ডিজিটাল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইনফ্লুয়েন্সার মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, ই-মেইল মার্কেটিং, ডাটা অ্যানালিটিক্স এসব ভাবধরা বিষয়-আশয় আসলে মার্কেটিং ছাড়া আর কিছুই নয়। মার্কেটিংয়ের লোকদের কাজই যেহেতু বাজার গরম করা এবং তারা এ ধারণাগুলোকে ‘কি না জানি কি’ একটা বিষয় হিসেবে প্রতিষ্ঠা করতে পেরেছে। এগুলো হচ্ছে ‘দিল্লিকা লাড্ডু’ না জানলে মনে হয় কি না জানি জানলাম না, জানলে মনে হবে ‘ও! এ তো মার্কেটিং ছাড়া কিছুই না।’ মার্কেটিং মানেই তো এখন ডিজিটাল মার্কেটিং। ফেসবুকে একটা পোস্ট দিলে কিছু বই বিক্রি হয়, সে পোস্টটা বুস্ট করলে বিক্রি বাড়ে। কারণ বইয়ের পাঠক-ক্রেতা ফেসবুকে। এই তো ফেসবুক মার্কেটিং। গুগল-ফেসবুক না থাকলেও মার্কেটিং থাকবে। তাই ডিজিটাল মার্কেটিং-এর নামে ‘নিঞ্জা টেকনিক’ নয়, মূলত জানতে হবে মার্কেটিং। 
মার্কেটিং কি জিনিস? মোটা মোটা মার্কেটিং বইয়ে মার্কেটিংয়ের যত ধরনের সংজ্ঞা আছে তার সার বক্তব্য হচ্ছে, ‘যাহা যাহা করিলে বিক্রয় হইবে, তাহা তাহা করিবার নাম মার্কেটিং’। নেচে নেচে বিক্রি করলে যদি বিক্রি বাড়ে তো নেচে নেচে বিক্রি করতে হবে। সুরে-সুরে, তালে-তালে, অভিনয়-আবৃত্তি যেভাবে বিক্রি হবে, সেভাবেই বিক্রি করতে হবে। হালাল বা ইসলামিক লেভেল লাগালে বা কিছু আরবি লেখা জুড়ে দিলে যদি বিক্রি বাড়ে? আলহামদুলিল্লাহ!  ‘অল ইজ ফেয়ার; ইন মার্কেটিং অ্যান্ড ওয়ার’। ফেসবুক, গুগল, অ্যামাজন, যেখানে গেলে ক্রেতা পাওয়া যাবে, সেখানেই যেতে হবে। যে অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করলে প্রোডাক্টিভিটি বাড়বে অর্থাৎ বিক্রি বাড়বে তাই ব্যবহার করতে হবে। 

এখনকার সময়ে ডিজিটাল মাধ্যমের চরিত্র এবং বিজ্ঞাপন-বিপণন কার্যক্রমে ব্যবহৃত ডিজিটাল প্রযুক্তির বৈধ এবং  প্রতিযোগিতামূলক ব্যবহার বিধি জানা একজন উদ্যোক্তার জন্য অপরিহার্য। ডিজিটাল মার্কেটিংয়ের পরীক্ষিত, প্রমাণিত মূলনীতি, পদ্ধতি ও প্রযুক্তি নিয়ে এ বইয়ে আলোচনা করেছি। ‘পরীক্ষিত এবং প্রমাণিত’ নিশ্চিত করতে আমি জিপিএস হিসেবে ‘গুগল ডিজিটাল গ্যারাজ’ কোর্সের সূচি অনুসরণ করেছি। গুগলের পৃষ্ঠপোষকতায় যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটি এ কোর্স তৈরি করেছে। এ কোর্সের মূল ধারণা, কুইজ এবং প্রশ্নোত্তরের ভিত্তিতে ডিজিটাল মার্কেটিংয়ের মৌলিক বিষয়গুলো উপস্থাপন করেছি। যাতে ডিজিটাল মার্কেটিং জানার পাশাপাশি অনলাইনে পরীক্ষা দিয়ে ‘গুগল ডিজিটাল গ্যারাজ সার্টিফিকেট’ পেতে পারেন। ডিজিটাল মার্কেটিংয়ে এন্ট্রি লেভেলের চাকরি, ফ্রিল্যান্স ডিজিটাল মার্কেটিং জবের ক্ষেত্রে এ সার্টিফিকেট সহায়ক হবে।

 

Title সরল-সঠিক ডিজিটাল মার্কেটিং
Author সজল রোশন
Publisher মেরিট ফেয়ার
Country Bangladesh
Language বাংলা
sajal-roshan.png

সজল রোশন

সজল রোশন (সৈয়দ আমিনুল ইসলাম সজল) প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ট্রেইনার এবং ডিজিটাল মার্কেটিং কনসালট্যান্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক, AIUB-তে ব্যবসাপ্রশাসন এবং কলম্বিয়া ইউনিভার্সিটিতে ডিজিটাল মার্কেটিং বিষয়ে অধ্যয়ন করেন। নিউ ইউকভিত্তিক ডিজিটাল মার্কেটিং কনসাল্টিং প্রতিষ্ঠান ‘সজল রোশন ইনক’-এর প্রধান কনসালট্যান্ট হিসেবে JetBlue Airways, Petco, Heineken-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের ডিজিটাল মার্কেটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন এবং করছেন। শিক্ষা জীবনের শুরুতে মাদ্রাসা শিক্ষার সূত্র ধরে পরিচিত প্রচলিত ধর্মচর্চার বিপত্তি এবং পবিত্র কুরআনের সাথে বৈপরীত্য সম্পর্কে ব্যক্তিগত উপলব্ধি থেকে এই বই লেখা, যা ধর্মের সরল সৌন্দর্য এবং সার্বজনীনতায় দৃষ্টি আকর্ষণের একটি প্রচেষ্টা।

 

 

 

 


Submit Your review and Ratings

Please Login before submitting a review..